সময়কাল নিউজ
সময়কাল নিউজ

আফগানিস্তান ছাড়ল ৫ দেশ

সময়কাল নিউজ ডেস্ক : ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব বিদেশি সেনা প্রত্যাহারের কথা রয়েছে। একই সঙ্গে নিজ দেশের নাগরিকদের পাশাপাশি হুমকির মুখে থাকা সামরিকবাহিনীকে সহায়তাকারী আফগানদেরও দেশটি থেকে নিরাপদে সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা।

ঠিক ওই পরিস্থিতিতে আফগানিস্তান থেকে ৫টি দেশ তাদের সব সেনা ও নাগরিকদের সরিয়ে নিয়েছে। দেশগুলো হলো- সুইডেন, নরওয়ে, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও স্পেন। খবর এএফপির।

সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী এন লিনডের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, শুক্রবার তাদের নাগরিকদের কাবুল থেকে সরিয়ে আনার অভিযান শেষ করেছে। তালেবান ক্ষমতা নেওয়ার পর ১১ শতাধিক নাগরিককে তারা আফগানিস্তান থেকে ফেরত নিয়ে এসেছে।

সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী এন লিনড বলেন, সরিয়ে আনা ব্যক্তিদের মধ্যে দূতাবাস কর্মচারী ও তাদের পরিবার, স্থানীয় গার্ড ও তাদের পরিবার রয়েছেন। একই সঙ্গে সুইডিশ সশস্ত্রবাহিনী ও ৫০০ সুইডিশ নাগরিক রয়েছেন। এছাড়াও নারী অধিকারকর্মী, সাংবাদিক ও ইউরোপীয়ান ইউনিয়নের কর্মচারীদের নিরাপদে সরিয়ে নিয়েছে সুইডেন।

সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ঝুঁকিপূর্ণ পরিস্থিতির কারণে সুইডিশ নাগরিক ও স্থানীয় কর্মচারীদের ছাড়া কাউকে আনা সম্ভব হয়নি।

এদিকে শুক্রবার সুইডেনের প্রতিবেশী দেশ নরওয়ে জানিয়েছে, বৃহস্পতিবার তাদের নাগরিকদের প্রত্যাহার করে দেশে আনা হয়েছে। শুক্রবার ১২৮জনকে নিয়ে তাদের বিমান অসলোতে অবতরণ করে। তারা আকাশপথে ১ হাজার ৯৮জনকে দেশে ফিরিয়ে এনেছে।

এর আগে বৃহস্পতিবার রাতে কাবুল থেকে যাত্রীদের নিয়ে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) পৌঁছায় নিউজিল্যান্ডের একটি ফ্লাইট। আফগানিস্তান ছেড়েছেন দেশটির সব সেনাসদস্য। এই মুহূর্তে কাবুল বিমানবন্দরে নিউজিল্যান্ডের আর কোনো নাগরিক অবস্থান করছেন না। তবে কাবুল শহরে কয়েকজন এখনও রয়ে গেছেন। তারা নিউজিল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ রাখছেন।
তবে আফগানিস্তানে আর কোনো উড়োজাহাজ পাঠানো হবে না বলে জানিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন।

আফগানিস্তান থেকে লোকজন সরিয়ে নেওয়ার কার্যক্রম সমাপ্তির কথা ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী পিটার ডাটনও।

শুক্রবার তিনি বলেছেন, অস্ট্রেলিয়ার সেনাসদস্যরা কাবুল থেকে ৪ হাজারের বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নিয়েছেন। সফলভাবে এ অভিযান শেষ করায় সেনাবাহিনীর প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

এদিকে শুক্রবার সকালে কাবুল থেকে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে পৌঁছেছে স্পেনের দুটি ফ্লাইট। আফগানিস্তান ত্যাগ করা স্পেনের শেষ দুটি ফ্লাইটে সেনাসদস্যসহ স্পেনের ৮১ নাগরিক ছিলেন। পাশাপাশি পর্তুগালের ৪ সেনা ও ৮৫ আফগানও ছিলেন বলে জানানো হয়েছে সরকারি ওই বিবৃতিতে। এ নিয়ে ১ হাজার ৯০০ জনকে আফগানিস্তান থেকে সরিয়ে নিল দেশটি।

সময়কাল নিউজ