সময়কাল নিউজ
সময়কাল নিউজ

গুয়ান্তানামোর বন্দিদের টিকা পরিকল্পনা স্থগিত যুক্তরাষ্ট্রের

সময়কাল ডেস্ক :
গুয়ান্তানামোয় আটক বন্দিদের টিকা দেওয়ার পরিকল্পনা স্থগিত করার ঘোষণা দিয়েছে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন।

অধিকাংশ আমেরিকানকে বাদ দিয়ে অপরাধীদের টিকার অগ্রাধিকার দেওয়া হচ্ছে বলে রিপাবলিকানদের প্রতিবাদের মুখে এ কর্মসূচি থেকে সরে আসা হয়েছে। শনিবার পেন্টাগনের বরাতে বার্তা সংস্থা এএফপি এমন খবর দিয়েছে।

প্রতিরক্ষা দফতরের মুখপাত্র জন কিরবি টুইটবার্তায় বলেন, আমরা পরিকল্পনা সামনে এগিয়ে নিচ্ছি না। আমরা বাহিনীর নিরাপত্তা বিধান পুনর্বিবেচনা করছি। মার্কিন বাহিনীকে নিরাপদ রাখার বাধ্যবাধকতার প্রতি আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

কিউবার গুয়ান্তানামো বে-তে মার্কিন নৌঘাঁটিতে ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে’ আটক বন্দিদের রাখা হয়েছে। এখানে ৯/১১ টুইট টাওয়ারে হামলার অভিযোগে শীর্ষ আল কায়েদা নেতা খালিদ শেখ মোহাম্মদও আছেন।

সপ্তাহের শুরুতে মার্কিন গণমাধ্যমকে পেন্টাগন জানায়, আটক ও বন্দিদের টিকা দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। তারা স্বেচ্ছায় এই টিকা নিতে পারবেন।

এর পরেই রিপাবলিকান দলের কাছ থেকে বিরূপ প্রতিক্রিয়া আসতে শুরু করে। প্রতিনিধি পরিষদের সংখ্যালঘু নেতা কেভিন ম্যাকার্থি বলেন, প্রেসিডেন্ট বাইডেন আমাদের বলেছেন যে, দায়িত্ব গ্রহণের প্রথম দিনেই ভাইরাসকে পরাজিত করার পরিকল্পনা আছে তার। কিন্তু তিনি কখনও আমাদের এ কথা বলেননি যে, অধিকাংশ আমেরিকানের আগে সন্ত্রাসীদের টিকা দেওয়া হবে।

নিউইয়র্কের কংগ্রেস সদস্য এলিস স্টেফানিক বলেন, ঝুঁকিপূর্ণ বয়স্ক ও প্রবীণ আমেরিকানদের বাদ দিয়ে অভিযুক্ত সন্ত্রাসীদের টিকা দেওয়ার অগ্রাধিকার দিচ্ছেন প্রেসিডেন্ট বাইডেন, যা ক্ষমার অযোগ্য ও অ-আমেরিকান।

করোনা মহামারীতে বিশ্বের সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত চার লাখ ৩৬ হাজার মার্কিন নাগরিক প্রাণঘাতী এই ভাইরাসে মারা গেছেন। আক্রান্ত হয়েছেন দুই কোটি ৬০ লাখ।

দায়িত্বগ্রহণের ১০০ দিনের মধ্যে ১০ কোটি আমেরিকানকে টিকা দেওয়ার পরিকল্পনা করেছেন বাইডেন। কিন্তু টিকার ঘাটতি ও কারিগরি জটিলতার জন্য দেশটির গণটিকাদান কর্মসূচি মারাত্মকভাবে হোঁচট খেয়েছে।

সময়কাল নিউজ