সময়কাল নিউজ
সময়কাল নিউজ

নারীকে সেনাপ্রধান করার পথে ভারত

সময়কাল নিউজ ডেস্ক : এশিয়ার অন্যতম পরমাণু শক্তিধর ভারতের সশস্ত্রবাহিনীকে নতুনভাবে ঢেলে সাজানোর পরিকল্পনা করা হয়েছে। এতে নারীদের বিশেষ সুযোগ রাখা হচ্ছে। এমনকি সেনাপ্রধান হিসেবে একজন নারীকে নিয়োগ দেওয়ার সুযোগ দিচ্ছে দেশটি।

ভারতের সেনাপ্রধান এম এম নারাভানের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, দেশটির সেনাপ্রধান ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি(NDA)-তে মহিলা ক্যাডেট নিয়োগের প্রক্রিয়া চলছে জোর কদমে। সশস্ত্রবাহিনীতে লিঙ্গ সাম্যতা বজায় রাখতে ভারতীয় সেনাবাহিনীর এই প্রয়াসকে স্বাগত জানিয়েছেন ভারতের সেনাপ্রধান এম এম নারাভানে। পুনেতে এনডিএ-এর একটি প্যারেড অনুষ্ঠান থেকে এমনটাই জানিয়েছেন তিনি৷

ভারতীয় সেনাপ্রধান এম এম নারাভানে বলেন, পুরুষ-নারী সকলেই সমান এই মানসিকতা রেখেই একধাপ এগোনোর কাজ চলছে। প্রাথমিকভাবে এনডিএ -তে ট্রেনিং চলবে। এরপর সশস্ত্র সেনাবাহিনীতে জায়গা করে নিতে পারবেন নারীরাও। তাই নারীদের প্রশিক্ষণের জন্য বিশেষ পরিকাঠামো তৈরি করা হচ্ছে। তবে প্রশিক্ষণ মহিলা-পুরুষ সবার একই। সেখানে আলাদা কিছু নেই। আগামী দিনে হয়ত সেনাপ্রধানের পদে কোনও নারীকে দেখতে চলেছে দেশ।”

ভারতীয় সেনাবাহিনীকে মানসিকতা এবং পরিকাঠামোগতভাবে এভাবেই ‘আধুনিক’ করে তোলার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়ে ভারতীয় সেনাপ্রধান বলেন, এনডিএ পোর্টালে মহিলাদের আবেদন করার জন্য আহ্বান জানাচ্ছি। পেশাদারিত্বের জায়গা থেকেই কাজ করতে হবে। ভারতের সেনাবাহিনী বিশ্বনন্দিত৷ সেই দায়িত্বও নিতে হবে সমানভাবে।”

নারাভানে বলেন, ৪২ বছর আগে আমি এই ক্যাডেট থেকে পাস করে ড্রিল স্কয়ারে অংশ নিয়েছিলাম। আমি সেই দিনের কথা এখানে এসে কল্পনা করছি।

ভারতীয় সেনাপ্রধান বলেন, বর্তমানে যুদ্ধের চরিত্র পরিবর্তন হচ্ছে, এখন নতুন তথ্য প্রযুক্তি খুবই গুরুত্বপূর্ণ। তিনি এ বিষয়ে গুরুত্ব দেওয়ার অনুরোধ জানান।

প্রসঙ্গত, গত মাসে প্রতিরক্ষা মন্ত্রণালয় সুপ্রিম কোর্টকে জানিয়েছিল যে মহিলা প্রার্থীদের এনডিএ-তে প্রবেশিকা পরীক্ষায় অংশ নেওয়ার অনুমতি দেওয়ার একটি বিজ্ঞপ্তি আগামী বছরের মে মাসের মধ্যে প্রকাশিত হবে। সেই মোতাবেক আবেদন করে এনডিএ যোগ দিতে পারবেন নারীরা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি, নিউজ

সময়কাল নিউজ