সময়কাল নিউজ
সময়কাল নিউজ

নেভাদায় জিতলেই ‘প্রেসিডেন্ট বাইডেন’

সময়কাল ডেস্ক :
বিশ্বদৃষ্টি এখন মার্কিনমুলুকে। নির্বাচনে জয়ের কাছাকাছি পৌঁছে গেছেন ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেন। তিনি ৫০ ইলেকটোরাল কলেজ ভোটে প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন। জো বাইডেনের প্রেসিডেন্ট হতে আর মাত্র ছয়টি ইলেকটোরাল ভোট দরকার। ছয় ইলেকটোরাল ভোটের নেভাদায় জিতলেই প্রেসিডেন্ট হবেন বাইডেন।
এপির খবরে বলা হয়েছে, নেভাদায় দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার বেলা পৌনে ১১টা পর্যন্ত গণনাকৃত ভোটের ৪৯ দশমিক ৩ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন জো বাইডেন। আর ট্রাম্প এখন পযর্ন্ত ৪৮ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছেন। নেভাদায় ছয় ইলেকটোরাল ভোট রয়েছে। এখানে যিনি জিতবেন ছয় ভোট তার সঙ্গে যোগ হবে।

হাড্ডাহাড্ডি লড়াইয়ে ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে এ পর্যন্ত বাইডেন পেয়েছেন ২৬৪টি। নেভাদায় ছয়টি ইলেকটোরাল ভোট নিশ্চিত হলেই ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হবেন বাইডেন।

এ ছাড়া এখন পর্যন্ত যেসব রাজ্যের ভোটের ফল পাওয়া যায়নি, সেগুলোর মধ্যে আলাস্কায় রয়েছে তিনটি ইলেকটোরাল ভোট, জর্জিয়ায় ১৬, নর্থ ক্যারোলিনায় ১৫ এবং পেনসিলভানিয়ায় ২০টি। নেভাদায় বাইডেনের জয় নিশ্চিত হলে, অন্য সব রাজ্যেও যদি ট্রাম্প জেতেন, তা হলেও তার ইলেকটোরাল ভোট দাঁড়াবে ২৬৮টিতে। ম্যাজিক ফিগার স্পর্শ করতে পারবেন না ট্রাম্প। সে ক্ষেত্রে ট্রাম্পকে নেভাদায়ও জিততে হবে।

ব্যাটলগ্রাউন্ড রাজ্যটিতে সাম্প্রতিক বছরগুলোতে ডেমোক্র্যাটদের সমর্থন বেড়েছে। তবে ২০০০ ও ২০০৪ সালের নির্বাচনে রিপাবলিকান জর্জ ডব্লিউ বুশ এ রাজ্যে জয় পান।

এপির খবরে বলা হয়েছে, নেভাদায় দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। জো বাইডেন ৪৯ দশমিক ৩ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন। আর ট্রাম্প এখন পর্যন্ত ৪৮ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছেন। নেভাদায় ছয় ইলেকটোরাল ভোট রয়েছে। এখানে যিনি জিতবেন ছয় ভোট তার সঙ্গে যোগ হবে।

নেভাদা রাজ্যের কর্মকর্তারা জানান, বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৯টায় ফল প্রকাশ করা হবে।

মার্কিন নির্বাচনে জো বাইডেন ২৬৪ ইলেকটোরাল ভোট পেয়ে এগিয়ে আছেন। আর ট্রাম্প পেয়েছেন ২১৪ ভোট।

সময়কাল নিউজ