সময়কাল নিউজ
সময়কাল নিউজ

পাক সীমান্তরক্ষীদের সঙ্গে আফগান বিক্ষোভকারীদের সংঘর্ষ

সময়কাল নিউজ ডেস্ক : পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে আফগান বিক্ষোভকারীদের সঙ্গে পাক সীমান্তরক্ষীদের সংঘর্ষ হয়েছে। স্পিন-বলদাক সীমান্তের পাকিস্তানের অংশে ৫৬ বছর বয়সী এক আফগান নাগরিকের মৃত্যু হলে এই ঘটনা ঘটে। প্রচণ্ড রোদ এবং ধূলায় ওই আফগানির মৃত্যু হয়।

আল জাজিরার খবরে বলা হয়েছে, এই সীমান্তটি আফগানিস্তানের সঙ্গে পাকিস্তানের ব্যবসায়িক দিক দিয়ে খুব গুরুত্বপূর্ণ। কিন্তু গত মাসে সীমান্তের আফগানিস্তান অংশ তালেবান দখল করে নেওয়ার পর পাকিস্তান সীমান্ত বন্ধ করে দেয়। ফলে শত শত আফগান নাগরিক পাকিস্তান অংশে আটকা পড়েন।

স্পিন বলদাক জেলার এই সীমান্ত ক্রসিংটি পাকিস্তানের দ্বিতীয় ব্যস্ততম প্রবেশদ্বার। আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহারের সঙ্গে পাকিস্তানের সমুদ্রবন্দরগুলোর যোগাযোগের সবচেয়ে গুরুত্বপূর্ণ পয়েন্ট এটা।

আফগানিস্তানের সরকারি তথ্য থেকে জানা যায়, দিনে ৯০০ ট্রাক এই সীমান্ত পথ ব্যবহার করে।

খবরে বলা হয়, আফগান নাগরিকরা হার্ট অ্যাটাকে মারা যাওয়া ওই ব্যক্তির লাশ নিয়ে পাকিস্তানের স্থানীয় সরকারি অফিসের সামনে জড়ো হন। তারা সীমান্ত খুলে দেওয়ার দাবি জানান। কিছু বিক্ষুব্ধ আফগান পাকিস্তানের সীমান্তরক্ষী বাহিনীর সদস্যদের লক্ষ্য করে পাথর ছোড়েন। এ সময় পাকিস্তান সীমান্তরক্ষীরা টিয়ারশেল নিক্ষেপ এবং লাঠিচার্জ করেন। তবে এই ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

সময়কাল নিউজ