সময়কাল নিউজ
সময়কাল নিউজ

প্রতিদিনের সংবাদ এ খবর প্রকাশের পর সরানো হলো বিজয়নগরের সেতুর নিচের সেই বাঁধটি

বিশেষ প্রতিনিধি :
ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার অলিয়াজুড়ি বিলের বুকে মাছ চাষের জন্য আড়াআড়ি ভাবে দেওয়া সেই বাঁশের বেড়া ও জালের বাঁধ অভিযান চালিয়ে উচ্ছেদ করা হয়েছে।

মঙ্গলবার দুপুর থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁনের নির্দেশে এই উচ্ছেদ অভিযান চালয়ে প্রবাহ স্বাভাবিক করেছে উপজেলা প্রশাসন।

প্রতিদিনের সংবাদ এ গত শনিবার প্রতিবেদন ছাপা হওয়ার পর জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন বিলের বুকে আড়াআাড়ি দেওয়া বাঁশের বেড়া ও জালের বাঁধ উচ্ছেদ করে পানির প্রবাহ স্বাভাবিক করতে উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তার দায়িত্বে থাকা সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুর রহমানকে নির্দেশ দেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, উপজেলার পত্তন ও বিষ্ণুপুর দুটি ইউনিয়নের মধ্য দিয়ে বয়ে গেছে অলিয়াজুড়ি (খালদ) বিল। মঙ্গলবার দুপুরে উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তার দায়িত্বে থাকা সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুর রহমান সঙ্গে পুলিশ ও উপজেলা মৎস্য কর্মকর্তা আবু সালেহকে সঙ্গে নিয়ে অলিয়াজুড়ি বিলে যান। ভারপ্রাপ্ত ইউএনও মাহবুবুর রহমানের নেতৃত্বে বিলে উচ্ছেদ অভিযান চালানো হয়। স্থানীয় শ্রমিকদের সহযোগিতায় অলিয়াজুড়ি বিলের দুই গ্রামের মধ্যবর্তী সেতুর নিচে বাঁশের বেড়া ও জালের বাধ উচ্ছেদ করা হয়। সন্ধ্যা সাতটা পর্যন্ত চলে এই উচ্ছেদ অভিযান।

স্থানীয় সূত্রে জানা গেছে, অলিয়াজুড়ি (খালদ) বিলটি মাছ চাষের জন্য প্রশাসনিকভাবে উন্মুক্ত জলাশয় হিসেবে ঘোষণা করা হয়। দুই ইউনিয়নের মধ্যে থাকা একটি সেতুর নিচে বিলের বুকে আড়াআড়ি বাঁশের বেড়া ও লোহার জালের বাঁধ দেওয়া হয়। সেই বাঁশের বেড়ার ওপরের অংশে অবৈধ কারেন্ট জালও দেওয়া হয়েছে। এতে লোহার তৈরী জালের কারণে পানির প্রবাহ বাধাগ্রস্থ হচ্ছিল। এপাশের মাছ অন্য পাশে যাতায়াত করতে না পারায় ছোট বড় নানা প্রজাতির ডিমওয়ালা দেশিও মাছ হুমকির মুখে পড়ছে। বাঁধের কারণে সেতুর নিচ দিয়ে ছোট-বড় নৌকা চলাচল করতে পারছিল না। পত্তন ইউনিয়নের নোয়াগাঁও মোড়ের বাসিন্দা স্থানীয় ইকবাল হোসাইন নামে স্থানীয় এক প্রভাবশারী মাছ চাষের জন্য এভাবে বাঁধ দেন। তিনি ২০১৯ সাল থেকে ছয় বছরের জন্য বিলটি ইজারা নিয়েছেন।

উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহাবুবুর রহমান বলেন, বিলে পানির প্রবাহ স্বাভাবিক করতে জেলা প্রশাসক স্যার সেতুর নিচে বিলের বুকে বাঁশের বেড়া ও জালের বাঁধ উচ্ছেদের জন্য নির্দেশ দিয়েছেন। মঙ্গলবার বিকাল থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত অলিয়াজুড়ি বিলের বুকে অভিযান চালিয়ে আড়াআড়ি দেওয়া বাঁশের বেড়া ও জালের বাঁধ উচ্ছেদে করা হয়েছে। বর্তমানে বিলের পানির প্রবাহ স্বাভাবিক করা হয়েছে। এখন এপাশ থেকে ওপাশের মাছের যাতায়াতে এবং নৌকার চলাচলে কোনো বাঁধা থাকবে না। তিনি বলেন, অভিযানের সময় স্থানীয় ইজারাদার উপস্থিত ছিলেন না। তাই কাউকে জরিমানা করা যায়নি।

সময়কাল নিউজ