সময়কাল নিউজ
সময়কাল নিউজ

রংপুর-৩ আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণ শুরু

রংপুর প্রতিনিধি:
রংপুর-৩ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। শনিবার (৫ অক্টোবর) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোট।

রংপুর সদর উপজেলার পাঁচটি ইউনিয়ন, রংপুর সেনানিবাস ও রংপুর সিটি করপোরেশনের ২৫টি ওয়ার্ড (৯-৩৩) নিয়ে গঠিত রংপুর-৩ আসন। ভোট উপলক্ষে শনিবার রংপুরে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

রংপুর-৩ শূন্য আসনে উপ-নির্বাচনে রিটার্নিং অফিসার ও রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জি.এম সাহাতাব উদ্দিন সাংবাদিকদের জানান, এ আসনের ১৭৫টি কেন্দ্রে ভোটগ্রহণের দায়িত্বে আছেন ১৭৫ জন প্রিজাইডিং অফিসার। এছাড়াও প্রশিক্ষণপ্রাপ্ত ১০২৩ সহকারী প্রিজাইডিং অফিসার, ২০৪৬ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করছেন। ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএম পদ্ধতিতে ১৭৫টি ভোটকেন্দ্রের ১০২৩টি গোপন কক্ষে ভোট হচ্ছে। এসব কেন্দ্রের মধ্যে ৭৩টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ এবং বাকি ১০২টি কেন্দ্রকে সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। জাতীয় সংসদ-২১, রংপুর-৩ আসনে ভোটার রয়েছেন চার লাখ ৪১ হাজার ২২৪ জন। এর মধ্যে পুরুষ দুই লাখ ২০ হাজার ৮২৩ এবং নারী ভোটার দুই লাখ ২০ হাজার ৪০১ জন।

এদিকে ভোট গ্রহণের আগের দিন থেকে ভোটের পরের দিন পর্যন্ত নির্বাচনী এলাকাতে ১৮ প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে বলে জানা গেছে। এছাড়াও র‌্যাবের ২০টি ইউনিট, পুলিশ ও আনসারের ৩ হাজার সদস্য দায়িত্ব পালন করবে। নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ ও ভ্রমমাণ আদালত পরিচালনায় থাকবে ১৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও চারজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।
এ নির্বাচনে একজন স্বতন্ত্র প্রার্থীসহ বিভিন্ন রাজনৈতিক দলের ছয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ভোটারদের আলোচনায় রয়েছেন আওয়ামীলীগ সমর্থিত জাতীয় পার্টির প্রার্থী রাহগীর আল মাহি সাদ এরশাদ (প্রতীক-লাঙ্গল), বিএনপি প্রার্থী রিটা রহমান (প্রতীক-ধানের শীষ), স্বতন্ত্র প্রার্থী এরশাদের ভাতিজা হোসেন মকবুল শাহরিয়ার আসিফ (প্রতীক-মোটরগাড়ি-কার)। এছাড়াও এনপিপির শফিউল আলম (প্রতীক-আম) গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ বায়েজিদ (প্রতীক-মাছ) এবং খেলাফত মজলিসের তৌহিদুর রহমান মণ্ডল (প্রতীক-দেওয়াল ঘড়ি) লড়ছেন।

উল্লেখ্য যে, গত ১৪ জুলাই জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদের মৃত্যুর দুই দিন পর রংপুর-৩ আসন শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন।

সময়কাল নিউজ